Wednesday, December 23, 2015

মালাই টিক্কা...

মালাই টিক্কা...

RCP : Roena Mahjabin

উপকরণ

মুরগির হাড় ছাড়া বুকের মাংস ১ কেজি (কিউব করে কাটা)। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ।  ধনেগুঁড়া ১/৪ চা-চামচ। শুকনামরিচ-গুঁড়া ১/৪ চা-চামচ। এলাচগুঁড়া ১ চা-চামচ। ঘন টক দই ২ টেবিল-চামচ। ক্রিম/দুধের সর ১ টেবিল-চামচ। মোৎজারেল্লা চিজ ১/৪ কাপ (কুচি কুচি কেটে নেওয়া)। কাঁচামরিচ ২টি। ধনেপাতার কুচি ১ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। স্বাদ মতো লবণ। সয়াবিন তেল ১ টেবিল-চামচ।

পদ্ধতি:

মুরগির টুকরা গুলো ধুয়ে, পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। পানি যেন না থাকে। মাংসগুলো গোলমরিচ-গুঁড়া, জিরাগুঁড়া, ধনেগুঁড়া, এলাচগুঁড়া, লবণ  ও শুকনা-মরিচ দিয়ে মাখিয়ে ৩০ মিনিট মেরিনেইট করুন।

চিজ হাত দিয়ে মথে নিন ভালো করে। নরম হলে এর সঙ্গে টক দই, দুধের সর, কর্নফ্লাওয়ার ও  লবণ দিয়ে মাখিয়ে নিন। কাঁচামরিচ আর ধনেপাতা একসঙ্গে ছেঁচে চিজের মিশ্রণের সঙ্গে ভালো করে মিশিয়ে দিন। তারপর মেরিনেইট করা মাংস এই মিশ্রণে মাখিয়ে ১ ঘণ্টার জন্য রেখে দিন।

এবার মাংসের টুকরা শিকের কাঠিতে ঢুকিয়ে বেকিং প্যানে বসিয়ে ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় ১৫ মিনিটের জন্য বেইক করুন। মাঝে একবার উল্টিয়ে দিন। ১৫ মিনিট পর বের করে দেখুন সিদ্ধ হয়েছে কিনা।  পরিবেশনের সময় উপর দিয়ে একটু লেবুর রস ছিটিয়ে দিন।

এবার নান আর রায়তার সঙ্গে পরিবেশন করুন।

No comments:

Post a Comment